সিলিকন ভ্যালি ব্যাংক: কেন এটি ধসে পড়েছে এবং এটি কি একটি ব্যাংকিং সংকটের সূচনা? || Silicon Valley Bank: Why It Collapsed and Is It the Beginning of a Banking Crisis? || SVB Update news Today || Silicon Valley Bank Crisis News in Bengali

 





##কয়েকদিন আগে পর্যন্ত সিলিকন ভ্যালি ব্যাংক ছিল মার্কিন যুক্তরাষ্ট্রের 16তম বৃহত্তম ব্যাংক, যার মূল্য $200 বিলিয়নেরও বেশি। 
সিলিকন ভ্যালি ব্যাংক (SVB) চার দশক আগে,  তার প্রযুক্তিগত দক্ষতা এবং সঠিক সিদ্ধান্ত নেওয়ার জন্য যথেষ্ট পরিচিত ও ভরসা যোগ্য  ছিল।
কিন্তু ব্যাংকটির বর্তমান অবস্থা খুবই শোচনীয়। 

 

 ## সিলিকন ভ্যালি ব্যাংক (SVB) কি হয়েছে?

প্রযুক্তি খাতের জন্য জনপ্রিয় ব্যাঙ্ক হিসাবে, অতিমারির সময়ে SVB-এর পরিষেবাগুলির সবথেকে উন্নত মানের চাহিদা ছিল।

 সালটা ছিল 2020, এর গোড়ার দিকে অর্থাৎ কোভিড-19-এর সময় ব্যবসা বাণিজ্যে ধাক্কার পর দ্রুত স্টার্টআপ এবং প্রতিষ্ঠিত প্রযুক্তি সংস্থাগুলির জন্য একটি সুবর্ণ সময়ের পথ এনে দিয়েছিল এই ব্যাংক, কারণ উপভোক্তারা গ্যাজেট এবং ডিজিটাল পরিষেবাগুলিতে প্রচুর ব্যয় করেছিল।


অনেক বড় বড় কোম্পানি SVB কে ব্যবহার করেছিল নগদ অর্থ রাখার জন্য যা তারা পে-রোল এবং অন্যান্য ব্যবসায়িক খরচের জন্য ব্যবহার করেছিল। 
এর ফলে ব্যাংকে ডিপোজিট প্রবাহ বেড়ে যায়। ব্যাংক আমানতের একটি বড় অংশ বিনিয়োগ করেছে বিভিন্ন খাতে, যা সাধারণত অন্যান্য ব্যাংক করে থাকে। 
তবে সব থেকে বড় ভয়াবহ বিনিয়োগ ছিল মার্কিন সরকারী বন্ডগুলিতে প্রচুর বিনিয়োগ, যা অনেকটাই নিরাপদ বিনিয়োগের স্থান মনে করা হয়।


 কিন্তু বন্ডের সুদের হারের সাথে সবসময় বিপরীত সম্পর্ক রয়েছে; যখন হার বেড়ে যায়, বন্ডের দাম পড়ে। সুতরাং যখন ফেডারেল রিজার্ভ মুদ্রাস্ফীতি মোকাবেলায় দ্রুত হার বাড়াতে শুরু করে, তখন SVB-এর বন্ডগুলির পোর্টফোলিও উল্লেখযোগ্য মান হারাতে শুরু করে।

যদি SVB সেই বন্ডগুলিকে পরিপূর্ন না হওয়া পর্যন্ত কয়েক বছর ধরে রাখতে সক্ষম হয়, তাহলে এটি তার মূলধন ফিরে পেতে পারে। যাইহোক, গত বছর অর্থনৈতিক অবস্থা খারাপ হওয়ায়, প্রযুক্তি কোম্পানিগুলি বিশেষভাবে প্রভাবিত হওয়ায়, ব্যাংকের অনেক গ্রাহক তাদের জমানো ডিপোজিট তুলে নিতে চাই।

 SVB এর হাতে পর্যাপ্ত নগদ অর্থ ছিল না, এবং তাই এটি তার কিছু বন্ড খাড়া লোকসানে বিক্রি করতে শুরু করে, বিনিয়োগকারী এবং গ্রাহকদের ভয় দেখায়।
শুরু হয় ব্যাংকে অর্থ সংকট। বর্তমানে দেওলিয়া হয়ে যাচ্ছে।

 এটি প্রকাশ করার সময় যে এটি সম্পদ বিক্রি করেছে এবং এর পতনের মধ্যে মাত্র 48 ঘন্টা সময় লেগেছে।



 এটা কি সমস্ত ব্যাংকিং সংকটের সূচনা?

 ব্যাঙ্ক গ্রাহকদের সমস্ত ডিপোজিটের গ্যারান্টি দেওয়ার ক্ষেত্রে মার্কিন সরকারের দ্রুত প্রতিক্রিয়ার মাধ্যমে একটা নতুন উদ্বেগ প্রকাশ রয়েছে।


 আর্থিক ফিউচার, যা বিনিয়োগকারীদের ভবিষ্যতের দামের গতিবিধি সম্পর্কে অনুমান করতে দেয়, গ্যারান্টিগুলির প্রতিক্রিয়া হিসাবে মার্কিন প্রযুক্তি খাতের জন্য সমাবেশ করেছে৷


 উদ্বেগ ছিল যে এই গ্যারান্টিটি বাস্তবায়িত না হলে, SVB অ্যাকাউন্ট হোল্ডাররা কর্মচারীদের অর্থ প্রদান করতে পারত না।


 "স্থিতিশীলতার পরিপ্রেক্ষিতে, তারা সরবরাহ শৃঙ্খলের পরিণতি এড়িয়ে গেছে," মোশিরিয়ান বলেছেন।


 যুক্তরাজ্য এবং অস্ট্রেলিয়া সহ বিশ্বজুড়ে সরকার এবং নিয়ন্ত্রক সংস্থাগুলি তাদের কর্পোরেট এবং ব্যাঙ্কিং খাতে SVB এক্সপোজার পরীক্ষা করছে৷


 দীর্ঘমেয়াদী প্রশ্ন হল ক্রমবর্ধমান সুদের হারের জন্য SVB-এর দুর্বলতা অন্যান্য ব্যাঙ্কগুলিতে বন্ডের মূল্য হ্রাসের অতিরিক্ত এক্সপোজারের মাধ্যমে সমান্তরাল কিনা?

 মোশিরিয়ানের মতে ,  ব্যাঙ্কিং ব্যবস্থা নতুন ভাবে উপস্থাপন হতে চলেছে, তিনি উল্লেখ করেছেন যে লোকেরা প্রাথমিকভাবে অনুভব করেছিল যে সাব-প্রাইম মর্টগেজ সংকট রয়েছে। যা বিশ্বব্যাপী আর্থিক সঙ্কটের জন্ম দিয়েছে।


ঝুঁকি মোকাবেলা করার জন্য, ফেডারেল রিজার্ভ একটি নতুন প্রোগ্রাম উন্মোচন করেছে যা ব্যাংকগুলিকে ডিপোজিট গ্রাহকদের চাহিদা মেটাতে সরকারী সিকিউরিটিজ দ্বারা সমর্থিত তহবিল ধার করার সুযোগ দেয়।


 SVB সিলিকন ভ্যালি, ব্যাকিং স্টার্টআপ এবং অন্যান্য প্রযুক্তি সংস্থাগুলির জন্য ক্যাটার করেছে যেগুলি ঐতিহ্যবাহী ব্যাঙ্কগুলি থেকে দূরে থাকতে পারে৷

 সাম্প্রতিক মাসগুলিতে, অর্থনৈতিক অবস্থার অবনতি হওয়ায় সেক্টরটি কর্মী ছাঁটাই করছে। একটি সময়ে তাদের আর্থিক সমর্থন প্রয়োজন, এর অন্যতম বড় সমর্থক ভেঙে পড়েছে। তাই সাবধান হোন।

##বর্তমানে মানুষদের উদ্দেশ্যে অর্থনীতি বিদদের পরামর্শ হল প্রতিটি গ্রাহক সরকারি সিকিউরিটি মেনে একটা সেভিংসে অর্থ ডিপোজিট করুন। যে ব্যাংকে অর্থ ডিপোজিট করছেন তার বর্তমান পরিস্থিতি, তাদের সিকিউরিটি বিচার করে অর্থ রাখুন। পারলে আরও অন্য ব্যাংকে সেভিংস একাউন্ট খুলুন। মনে রাখবেন কোনো কিছুরই ভরসা নেই। পর্যালোচনা করে ভারতীয়দের উচিত সরকারের সিকিউরিটি অর্থ অনুযায়ী বিভিন্ন ব্যাংকে ততটাই অর্থ রাখুন। 


Comments

Popular posts from this blog

শারদীয়া সংখ্যা ১৪৩০ || সম্পাদকীয় ও সূচিপত্র || World Sahitya Adda Sarod sonkha 1430

TATA Steel Job Recruitment 2024 || টাটা স্টিল কোম্পানিতে নতুন করে 6000 শূন্যপদে কর্মী নিয়োগ || TATA company job

মাধ্যমিক পাশেই ভালো মাইনের চাকরি,জলের ট্যাঙ্কি দেখাশোনার স্থায়ী কাজ || Jal Jeevan Mission Registration 2024