উপন্যাস - লাস্যময়ীর ছোবল || সিদ্ধার্থ সিংহ || Lashamayir Chobol by Sidhartha Singha || Fiction - Lashamayir Chobol part -4


 

চার


ট্রেনে উঠেই কণিকার মোবাইল থেকে সাকিলকে ফোন করল ঋজু— সাকিল, দশটা পাঁচের লোকালটা ধরতে পারিনি। এগারোটা সতেরোটা ধরলাম। এখন পার্ক সার্কাস ক্রশ করছে। তুই তো জানিস যেতে কতক্ষণ লাগবে, হিসেব করে সেই মতো তুই কিন্তু স্টেশনে থাকিস। না হলে সমস্যায় পড়ে যাব। 

সাকিল ওর বন্ধু। আজকালে কাজ করে। থাকে ডায়মন্ড হারবারে। পুলিশ মহলে খুব খাতির। মগরাহাট থানার ওসি অরিন্দম আচার্য কী ভাবে মাছওয়ালাদের সঙ্গে জেলে সেজে ওখানকার কুখ্যাত ডাকাতকে ধরেছিল, সে খবর ফলাও করে ছেপে সবার নজর করেছে। ওর সম্পাদিত ত্রৈমাসিক পত্রিকা ‘কুসুমের ফেরা’-র তরফ থেকে প্রতি বছর অনুষ্ঠান করে। এ বছর করেছিল ডায়মন্ড হারবার থানার নীচে। বিভিন্ন ক্ষেত্রে একশো জনেরও বেশি গুণিজনকে ও সংবর্ধনা দিয়েছিল। তাতে যেমন ছিল নাট্যকর্মী, গায়ক, সমাজসেবী, উপন্যাসিক থেকে শুরু করে ওর বস্‌ কবি মৃদুল দাশগুপ্ত, তেমনি সংবর্ধিত হয়েছিল আর পাঁচ-ছ’জন কবির সঙ্গে ঋজুও।

সেখানেই ঋজু দেখেছিল, পুলিশরা কী ভাবে ওকে খাতির করে। স্থানীয় হোটেল-রিসর্টের মালিকরা প্রায় সকলেই সেখানে হাজির। তাদের কেউ স্পনসর করেছে স্মারক, কেউ ফুলের তোড়া, কেউ আবার উত্তরীয়।

সেই অনুষ্ঠানেই সাকিল ঘোষণা করেছিল, খুব তাড়াতাড়ি দক্ষিণ চব্বিশ পরগনার সাংবাদিকদের জন্য একটা প্রেস ক্লাব তৈরি করতে যাচ্ছে তারা। জমি পাওয়া গেছে। কিছু আর্থিক সাহায্যও এসে গেছে। কয়েক দিনের মধ্যেই কাজ শুরু হবে।

সে দিন অনুষ্ঠান শেষ হতে হতে রাত হয়ে গিয়েছিল। তাই ঋজু আর ফিরতে পারেনি। শুধু ঋজু নয়, কলকাতার আরও কয়েক জনের থাকা-খাওয়ার ব্যবস্থা ওখানে দাঁড়িয়ে দাঁড়িয়ে একটা ফোনেই করে ফেলেছিল সাকিল। তাই, তার দু’দিন পরেই সাকিলকে ফোন করে ঋজু বলেছিল, তোর তো ওখানে খুব দাপট দেখলাম। শোন না, বলছিলাম কি, ওখানকার কোনও একটা হোটেলে ব্যবস্থা করে দে না, কয়েক ঘণ্টার জন্য।

— ব্যবস্থা করার কিছু নেই। যে দিন খুশি চলে আয়।

— না, আগে থেকে না বললে...

— ধুর, চলে আয় না।

— না, মানে, আমি একজনকে নিয়ে যাব তো, তাই বলছিলাম...

— যখনই হোটেলের কথা বলেছিস, তখনই বুঝে গেছি। কত লোক আসে। তোর কোনও চিন্তা নেই। চলে আয়।

— বলছিলাম কি, পুলিশের কোনও ঝামেলা-টামেলা হবে না তো?

— আমি তো আছি, না কি? চলে আয়।

— কী রকম নেয়-টেয় রে?

— তোকে ও সব ভাবতে হবে না। যে দিন আসবি, তার আগের দিন শুধু একটা ফোন করে দিবি, ব্যাস। আমি স্টেশনে থাকব।


ঋজু এর আগে কখনও কোনও মেয়েকে নিয়ে শহরের বাইরে যায়নি। ফোনে অ্যাপয়েন্টমেন্ট করে শুধু এক বার হেদুয়ার কাছে সান ফ্লাওয়ার নার্সিংহোমের সামনে দেখা করেছিল শালিনীর সঙ্গে। তাকে দেখে ওর একদম পছন্দ হয়নি। যেমনি গায়ের রং, তেমনি দেখতে। তেমনি তার পোশাক-আশাক। ওই রকম একটা ছেঁড়া ছেঁড়া রং-চটা স্যান্ডেল পরে কেউ প্রেম করতে আসে? ছিঃ। কিন্তু সে কথা তো আর বলা যায় না। গিয়ে, হুট করে চলেও আসা যায় না। তাই ট্যাক্সিতে নয়, সেখান থেকে ওকে নিয়ে বাসে করে দেশবন্ধু পার্কে গিয়েছিল ও। ইচ্ছে না থাকলেও শালিনীর সঙ্গে একটা গাছের তলায় বসেছিল। শালিনীই আঙুল দিয়ে দেখিয়েছিল, কিছু দিন আগে ওই ঝোঁপের আড়ালে কারা খুব খারাপ অবস্থায় ধরা পড়েছিল। বলেছিল, এই, জানো তো, কলেজ স্ট্রিটের কাছে বাটা আছে না, তার পাশ দিয়ে রাজাবাজারের দিকে খানিকটা গেলেই ডান হাতে একটা সিনেমা হল আছে— জহর। চেনো?

ঋজু ‘না’ বলাতে ও বলেছিল, ওখানে না, এ মার্কা বই দেখানো হয়। আমি কোনও দিন দেখিনি। যাবে?

— মেয়েটির কথা শুনে বড় অস্বস্তি হচ্ছিল ওর। প্রথম সাক্ষাতেই কোনও মেয়ে এ রকম কথা বলতে পারে! ভরদুপুরে শুনশান পার্কে চারপাশ ফাঁকা পেয়েও চুমু তো দূরের কথা, তার হাতটাও ছুঁতে ইচ্ছে করেনি ওর। বসার খানিকক্ষণের মধ্যেই ‘আজ একটু তাড়াতাড়ি অফিস যেতে হবে’ বলে তড়িঘড়ি উঠে পড়েছিল সে।

তার পর দিনই ছিল বিধানদার অনুষ্ঠান। মহাজাতি সদনে। আগের দিন অনেক রাত পর্যন্ত বারবার ফোন করেও না পেয়ে, পর দিন সকালেই অফিসের ফোনে কণিকাকে ধরেছিল ঋজু। ওখানে কবিতা পাঠ করার জন্য আমন্ত্রণ জানিয়েছিল।

অনুষ্ঠান শুরু হওয়ার কথা ছিল সাড়ে পাঁচটায়। বিধানদা ওকে বলে দিয়েছিল সাড়ে চারটের মধ্যে হলে ঢুকে পড়তে। প্রচুর কাজ আছে।

ঋজু এসে দেখে, বিধানদারা তারও আগে চলে এসেছেন। মঞ্চে চেয়ার পাতা হচ্ছে অতিথিদের জন্য। ফুল দিয়ে সাজানো হচ্ছে টেবিল। হঠাৎ ওর চোখ চলে গেল শ্বেতার দিকে। ও আজ হলুদ শাড়ি পড়ে এসেছে। এ শাড়িতে ও এর আগেও ওকে দেখেছে। ময়দানের বঙ্গ-সংস্কৃতি মেলায়। সেখানে ও শুধু একা নয়, ও যেখানে গান শেখে, সেই স্কুলের এক ঝাঁক মেয়ে এই রকম শাড়ি পরে গান গেয়েছিল, আমার দিন ফুরালো ব্যাকুল বাদল সাঁঝে...

মাথার উপরে তখন গনগন করছে সূর্য। দর্শক বলতে যারা গান গাইছে তাদের অভিভাবক আর উদ্যোক্তাদের কয়েক জন। সঙ্গে বিধানদা ছিলেন। তাই, সুন্দরবনের ভ্যানরিকশায় অমন নিবিড় একটা ঘটনার পরেও ‘কী, কেমন আছ’, ‘ভাল তো?’, ‘তোমার তো দারুণ গলা’ ছাড়া তার সঙ্গে আর কোনও কথা হয়নি ঋজুর।

আজ তৃতীয় বার, তার সঙ্গে ওর দেখা হল। হল চোখাচোখিও। কয়েক মুহূর্ত মাত্র। তার পরেই একটু লাজুক হেসে চোখ নামিয়ে নিল শ্বেতা।

কিন্তু শ্বেতা নয়, ঋজুর তখন মন ছটফট করছে কণিকার জন্য। ও আসবে তো! একে একে তখন অনেকেই এসে গেছে। এসে গেছে তারাও, ও যাদের কবিতা পড়ার জন্য আসতে বলেছে।

ওকে উদ্বিগ্ন দেখে গণেশ জিজ্ঞেস করল, কী হয়েছে? মিহির বলল, একটু ধীরস্থির হয়ে বসো। অত টেনশন করার কিছু নেই। রিনা বলল, শুনলাম, কণিকাকেও ফোন করেছিলেন?

ও বলল, হ্যাঁ। তার পরেই জানতে চাইল, আশিস আসেনি?

রিনা বলল, এসে যাবে। মহাদেববাবুকে বলেছেন নাকি?

— মহাদেববাবুকে? কই, না তো। যাঃ, একদম ভুলে গেছি। দেখেছেন... মুখে এ কথা বলল ঠিকই, আসলে ও ইচ্ছে করেই মহাদেববাবুকে বলেনি।

ঋজু যেন কিছুতেই স্থির হয়ে বসতে পারছে না। প্রেক্ষাগৃহ থেকে বেরিয়ে যাচ্ছে দেখে, পরমার্থ ওর পেছন পেছন এসে বলল, কণিকা তো? ঠিক আসবে। তুমি যাও, আমি দেখছি।

ঋজু হলে চলে এল। এল ঠিকই, তবে ও নয়, ওর দেহ। সিটে বসে ছটফট করছে আর ঘনঘন দরজার দিকে তাকাচ্ছে। খানিকক্ষণ পর দেখে কণিকাকে নিয়ে পরমার্থ ঢুকছে। ও উঠে দাঁড়াতেই, দূরে থেকেই পরমার্থ হাত দেখাল। বসো। ঋজু যে রো-য়ে বসে ছিল, তার ডাঁয়ে-বাঁয়ে পর পর কয়েকটা সিট খালি। ওরা ওর পাশে এসে বসে পড়ল।

ও যাদের যাদের বলেছিল, তারা সবাই এল। কিন্তু পুরস্কার-পর্বটা এতক্ষণ ধরে চলল এবং অতিথিরা প্রত্যেকেই এতক্ষণ ধরে বক্তব্য রাখলেন, আর বিধানদা সম্পর্কে এত মধুর মধুর কথা বললেন, এত ভূয়সী প্রশংসা করলেন যে, প্রায় ন’টা বেজে গেল। কবিতা পাঠের আসর আর করা গেল না।

বেরিয়েই, সি আর এভিনিউ আর মহাত্মা গান্ধী রোডের ক্রশিংয়ে আসতেই ২৩৯/এ বাস পেয়ে রিনা আর আশিস উঠে পড়ল। এই বাসটা একদম ওদের বাড়ির কাছে যায়। সেক্টর ফাইভের পেছনে, মহিষবাথানে। ওরা কণিকাকেও সঙ্গে নিতে চেয়েছিল। কাছাকাছি কোথাও নামিয়ে দেবে। কিন্তু তার আগেই ঋজু ওকে ইশারা করে বারণ করে দিয়েছিল ওদের সঙ্গে যেতে। রিনাদের বাস চলে যেতেই কণিকার কানের কাছে মুখ নিয়ে ঋজু বলল, আমি তোমাকে পৌঁছে দেব।

বাকিরা সবাই যখন যে যার মতো চলে গেল, তখন ওখানে দাঁড়িয়ে ও, কণিকা আর বোধিসত্ত্বদা। বোধিসত্ত্বদাই বলল, কোথায় যাবে?

ঋজু বলল, সল্টলেকে।

— সল্টলেকে কোথায়?

— কণিকা বলল, ভারতীয় বিদ্যাভবনের কাছে।

— এখান থেকে কত নম্বর যায়?

কণিকা বলল, এখান থেকে তো কোনও দিন যাইনি। আমি ঠিক জানি না। তবে কলেজ স্ট্রিট থেকে নাকি অটো যায়।

— তা হলে চলো কলেজ স্ট্রিটের দিকে যাই। বোধিসত্ত্বদা বলতেই কণিকা বলল, কাউকে জিজ্ঞেস করলে হয় না, ফুলবাগানের অটোগুলো কোত্থেকে ছাড়ে।

— ফুলবাগান?

— হ্যাঁ, এখান থেকে ফুলবাগান। ফুলবাগান থেকে আবার তেরো নম্বর ট্যাঙ্কের অটো। ওখান থেকে একটুখানি।

ওরা মহাত্মা গান্ধী মেট্রো স্টেশনের পাশ থেকে অটোয় উঠে পড়ল। পেছনের সিটের ও দিকে বোধিসত্ত্বদা, তার পরে ঋজু আর একদম এ দিকে কণিকা। চতুর্থ জন আসছে না দেখে, বোধিসত্ত্বদাই বলল, একজনের ভাড়া না-হয় আমরা দিয়ে দেব, চলুন।

অটো চলতে শুরু করল। রাজাবাজার ছাড়িয়ে মানিকতলার ব্রিজ পেরিয়ে যখন অটো ছুটছে, তখন লোডশেডিং। এতক্ষণ ঋজু ওর পায়ে পা ঘষছিল। পিঠের পেছন দিক থেকে হাত নিয়ে ওর কাঁধ ছুঁচছিল। ওর কাণ্ড দেখে মিটিমিটি হাসছিল কণিকা। ও-ও মুচকে মুচকে হাসছিল। এ বার কণিকার ডান হাতটা ধরে মুখের কাছে নিয়ে এসে ঝপ করে একটা চুমু খেয়ে নিল ও।

কণিকা ইশারা করল, পাশে উনি আছেন। ঋজু বলল, আরে বোধিসত্ত্বদা আমাদের লোক। উনি কিছু মনে করবেন না।

কথাটা শুনে বোধিসত্ত্বদাও বলল, চালিয়ে যাও, চালিয়ে যাও। এই তো বয়স।

শুনে কণিকা মুখ টিপে হাসল। ঋজু ওর দিকে তাকিয়ে চোখের ইশারায় বলল, দেখলে তো... তার পরেই চকাস করে ওর গালে একটা চুমু খেয়ে নিল।


তার দু’দিন পরেই রবিবার। ওরা দেখা করল রবীন্দ্রসদন মেট্রো স্টেশনের সামনে। একটু আগেই পৌঁছে গিয়েছিল ঋজু। ও তখনও আসেনি। তাই, ও আদৌ আসবে কি আসবে না সে নিয়ে শংসয়ে ছিল। সেই উদ্বেগ থেকে দুটি লাইন মাথার মধ্যে ঘুরঘুর করতেই, ওর পকেটে যে ছোট্ট ডায়রিটা থাকে, সেটা বার করে লিখতে লাগল। লিখতে লিখতে হঠাত্‌ দেখে মাত্র কয়েক হাত দূরে দাঁড়িয়ে আছে কণিকা। ও কাছে গিয়ে বলল, কখন এসেছ?

কণিকা বলল, এই তো কিছুক্ষণ আগে। দেখলাম তুমি লিখছ, তাই ডিসটার্ব করিনি। কী লিখছিলে?

— কবিতা।

— কী নিয়ে?

— তোমাকে নিয়ে।

— তাই? দেখি, কী লিখেছ?

— ছাপা হোক, তার পর দেখো।

— কী নাম দিলে?

— এখনও কোনও নাম দিইনি। দেখি, কী দেওয়া যায়!


সে দিনই রাত্রে কণিকাকে ফোন করে ঋজু বলেছিল, আজকের দিনটা আমার কাছে স্মরণীয় হয়ে থাকবে। রোজ যদি তোমার সঙ্গে এই ভাবে দেখা করা যেত!

— ইচ্ছে করলেই দেখা করা যায়। ও বলেছিল।

— কী ভাবে?

— আমার তো ছুটি হয় পাঁচটায়। তোমার তো ছ’টায় ঢুকলেও চলে। এক ঘণ্টা আমরা একসঙ্গে কাটাতেই পারি।

— ঠিক বলেছ তো! ঠিক আছে, কাল ঠিক পাঁচটার সময় আমি তোমার অফিসের গেটে চলে যাব। কেমন?

— না না না না। অফিসের গেটে না। আমাদের অফিসের সবাই তখন বেরোয় তো। কে কী ভাববে। কী দরকার? তার চে’ বরং ডালহৌসির মিনিবাস স্ট্যান্ডের কাছে থেকো। আর তুমি যদি পাঁচ-দশ মিনিট আগে চলে আসো। তা হলে নীচ থেকে একটা ফোন কোরো। আমি নেমে আসব।


সেই রাতে কিছুক্ষণ পর পর আরও তিন-চার বার ফোন করেছিল ও। এমনকী, অফিস থেকে বেরোবার সময়ও। তাই মাথার মধ্যে নম্বরটা একদম গেঁথে গিয়েছিল। ফলে, পর দিন ও যখন টেলিফোন ভবনের সামনে ফোন করার গুমটি থেকে এক টাকার কয়েন ফেলে নম্বর টিপল, সেটা চলে গেল কণিকার বাড়িতে। যে মেয়েটি ধরল, সে বলল, মা তো অফিসে।


শুধু সে দিনই নয়, তার পরেও বেশ কয়েক দিন ওর এই একই ভুল হয়েছিল। আর এই ভুলের জন্যই ঋজুকে খুব ভাল ভাবে চিনে গিয়েছিল কণিকার দুই যমজ মেয়ে। ছোট বাবি আর বড় বাবি।

প্রথম যে দিন ওদের নাম শোনে, ঋজু একেবারে চমকে উঠেছিল। ছোট বাবি! বড় বাবি! তার ছেলের নামও তো বাবি। সত্যিই, কী কাকতালীয় মিল, না! একেই বোধহয় বলে প্রেম! তার পরেই মনে হল, কিন্তু কোথায়, সে দিন যখন কথায় কথায় কণিকাকে ও বলেছিল, তার ছেলের নাম বাবি। ও তো এক বারও বলেনি, আমার মেয়েদের নামও বাবি। বড় বাবি, ছোট বাবি। নাকি সে সময় প্রেমে এত মশগুল ছিল যে, ব্যাপারটা খেয়ালই করেনি। কে জানে!

ঋজুরা বুধবার-বুধবার আড্ডা মারত রবীন্দ্রসদন চত্বরে। কখনও বাংলা আকাদেমির সামনে। কখনও আপনজন-এর সামনে জলের ফোয়ারা ঘেরা বাঁধানো বেদিতে। আসত মিহির, গণেশ, দিশা, রফিক, বোধিসত্ত্ব। আসত বড়রাও। রানা চট্টোপাধ্যায়, পবিত্র মুখোপাধ্যায়, অর্ধেন্দু চক্রবর্তী। আসত নানান লিটিল ম্যাগাজিনের লোকেরা। আবৃত্তিকারেরা। কণিকাও সেখানে আসা শুরু করল।

সে দিন একটি আবৃত্তি সংস্থার প্রোগ্রাম চলছিল জীবনানন্দ সভাঘরে। সেখানে কয়েক মিনিট কাটিয়ে বেরিয়ে এসেছিল কণিকা আর ঋজু। সামনেই পর পর সিমেন্টে বাঁধানো দুটো বেঞ্চ। তার পেছনে, ঘেরা-জলাশয়ের মধ্যে নন্দন প্রেক্ষাগৃহ।

সে রকম একটা বেঞ্চে গিয়ে বসেছিল ওরা। একটু ঘনিষ্ঠ হয়েই। কে কী বলবে? ওখান দিয়ে যারা যাতায়াত করে, তারা প্রায় সবাই ঋজুকে চেনে। ঋজুও তাদের চেনে। হঠাৎই একটু সরে গেল কণিকা। — কী হল?

জিজ্ঞেস করতেই কণিকা বলল, ওই যে মেয়েটা আসছে, ও মহাদেববাবুর ছাত্রী। আমাদের বাড়িতে পড়তে যেত।

ঋজুর কেমন যেন খটকা লাগল। কেউ যে তার স্বামীকে এই ভাবে বাবু হিসেবে সম্বোধন করে, সেটা ঋজু এই প্রথম দেখল। সে দিন দাঁতন যাওয়ার পথে আশিস তাকে বলেছিল, ওরা স্বামী-স্ত্রী। কিন্তু কেন জানি ওর কিছুতেই বিশ্বাস হচ্ছে না, ওরা সত্যি সত্যিই স্বামী-স্ত্রী।

তারা যে সে দিন জীবনানন্দ সভাঘরের সামনে এত ঘনিষ্ঠ হয়ে বসেছিল, তার পর দিনই কী করে যেন সে খবর পৌঁছে গেল মহাদেববাবুর কাছে। কণিকাকে নাকি উনি বলেছেন, কী হচ্ছে এ সব? কী শুনছি?

ঋজু শুনে বলল, উনি জানলেন কী করে?

কণিকা বলল, আমার মনে হয়, ওই মেয়েটাই বলেছে। সে দিন দেখালাম না, ওই যে গো, ওই মেয়েটাকে...


এর ক’দিন পরেই আশিসের ফোন। কী খবর? কোনও ফোন-টোন নেই কেন? ভুলে গেলেন নাকি? একদিন আসুন।

— যাব। এর মধ্যেই যাব।

এর মধ্যে কেন আবার? কালই আসুন না... আসার সময় আপনার লাস্ট যে কবিতার বইটা বেরিয়েছে, তার একটা কপি নিয়ে আসবেন তো...


পরমার্থ শুনে বলল, আমার সঙ্গে সেই কবে থেকে আলাপ, আমাকে তো কোনও দিন কবিতা পাঠের কথা বলল না!

— আরে বাবা, কবিতার জন্য না। আমাকে এমনিই যেতে বলেছে।

— এমনি বললে, কবিতার বই নিয়ে যেতে বলত না।

— কী জানি, কিছু তো বলল না। দেখি, কাল গিয়ে।


ঋজু গিয়ে দেখে, আশিসের সামনে মহাদেববাবু বসে আছেন। ও যেতেই ওরা নীচে নেমে এল। ‘আমি একটু আসছি’ বলেই আশিস যেন মুহূর্তের মধ্যে কোথায় মিলিয়ে গেল। তখন সন্ধ্যা নামব নামব করছে। আকাশবাণীর বাইরে, গেটের সামনে ঋজু আর মহাদেববাবু। তিনি বললেন, এ সব কী শুনছি? তোমাকে আর ওকে নিয়ে নানা লোকে নানা কথা বলছে। বাড়িতে ফোন করে পর্যন্ত বলছে। ওকে আমি কিছু বলব না। আমি জানি,ওর একটু ছেলেদের গায়ে-পড়া স্বভাব আছে। আমি তোমাকে বলছি। তুমি তো জানো, আমাকে কত লোক চেনে। তোমাদের মধ্যে যদি কোনও সম্পর্ক হয়েই থাকে, আমি বাধা দেব না। কিন্তু... 

কথা শেষ হওয়ার আগেই ছলছল চোখে আচমকা মহাদেববাবুকে বুকে জড়িয়ে ধরল ঋজু— কী করব মহাদেবদা, আমি যে ওকে ভালবেসে ফেলেছি।

ঋজুর পিঠে হাত বোলাতে বোলাতে উনি বললেন, আমি তোমাকে কিছু বলছি না। শুধু বলছি, যা করবে, একটু দেখেশুনে করবে। আমার ছাত্রছাত্রীরা যেন জানতে না পারে।


তাই ক’দিন ধরে কণিকার অফিস ছুটির পরে ডালহৌসির মিনিবাস স্ট্যান্ডের সামনে ছাড়া ঋজু আর কোথাও কণিকার সঙ্গে দেখা করছে না। বুধবার-বুধবার রবীন্দ্রসদন চত্বরেও আসতে বারণ করে দিয়েছে ওকে।


হঠাৎ এই সুযোগ। একেবারে আচমকা। ঋজুর বউ ভারতী। বিয়ের পর থেকে ঋজু তাকে রতি বলেই ডাকে। সে জানে, প্রত্যেক বছর বইমেলার এই প্রথম রবিবারে কলকাতার পুস্তক মেলার গিল্ড কর্তৃপক্ষ যে ‘বইয়ের জন্য হাঁটুন’ পদযাত্রার আয়োজন করে, সেখানে ঋজুও যায়। উত্তর কলকাতার লোকেরা কলেজ স্ট্রিট থেকে আসে। আর দক্ষিণের লোকেরা দেশপ্রিয় পার্ক থেকে যায়। মিলিত হয় পার্ক স্ট্রিটের মুখে। এমন টাইমিং যে দুটো মিছিলই প্রায় একই সঙ্গে বইমেলায় ঢোকে। সে-ই যে ঋজু ঢোকে, ফেরে অনেক রাতে।

রতিকে ‘ওখানে যাচ্ছি’ বলে, সকালেই বেরিয়ে পড়ল ঋজু। তার পর সোজা শিয়ালদা। এখন শহরের সবার নজর এড়িয়ে ডায়মন্ড হারবারে। স্টেশনে নেমেই একটা কালো গগল্‌স পরে নিল কণিকা। স্টেশনের বাইরে অপেক্ষা করছিল সাকিল। সে ওদের সামনের একটা রেস্টুরেন্টে নিয়ে গেল। খাওয়াদাওয়া সেরে রেস্টুরেন্ট থেকে বেরিয়ে ঋজু দেখে, সামনেই একটা পুলিশের কালো জিপ দাঁড়িয়ে আছে। সাকিল ওদের সেটায় উঠতে বলল। তার পরে নিয়ে গেল হংসরাজে। বিশাল একটা লাকজারিয়াস হোটেল। কাউন্টারের লোকটাকে সাকিল কী বলতেই, লোকটা একজন বেয়ারাকে ডেকে বলল, উপরে নিয়ে যা। বেয়ারাটা ওদের দোতলায় নিয়ে গিয়ে একটা ঘর খুলে দিল। টিপটপ এসি রুম। সাকিল চলে গেল।

এই ধরনের পরিস্থিতিতে কী করতে হয় একদম অভিজ্ঞতা নেই ঋজুর। একেবারে আনকোরা। দরজায় ছিটকিনি তুলে পেছন ঘুরে দেখে কণিকা ততক্ষণে গগল্‌স, কানের দুল, গলার হার, খোপার ক্লিপ খুলে ফেলেছে। শাড়ি খুলছে।

ঋজু খাটের ধারে বসে কণিকাকে দেখছিল। কণিকা শুধু ব্রেসিয়ার আর শায়া পরে খাটে উঠেতেই ও-ও জামাপ্যান্ট খুলে বিছানায় উঠে পড়ল।

তার পর মহাপ্রলয়। ঘুমন্ত ময়াল জেগে উঠল। সমুদ্রের ঢেউ আছড়ে পড়ল বারবার।

হঠাৎ ক্রিং ক্রিং ক্রিং ক্রিং। কণিকার মোবাইল বেজে উঠল। বালিশের পাশ থেকে মোবাইলটা নিয়ে কণিকার দিকে এগিয়ে দিল ও। স্কিনে নম্বরটা দেখে নিয়ে বিছানার পাশে রেখে দিল কণিকা। বলল, কে না কে, থাক। ফোন করার আর সময় পায় না। যত্তসব। কিন্তু ফোনটা ঘনঘন বাজতেই লাগল।

_______________________


                                       ক্রমশ...



তৃতীয় পর্বটি পড়তে নীচে দেওয়া লিংক টি ক্লিক করুন -

Click here 🔴



পঞ্চম পর্ব টি পড়তে নীচে দেওয়া লিংক টি ক্লিক করুন--

Click here 🔴


Comments

Popular posts from this blog

শারদীয়া সংখ্যা ১৪৩০ || সম্পাদকীয় ও সূচিপত্র || World Sahitya Adda Sarod sonkha 1430

TATA Steel Job Recruitment 2024 || টাটা স্টিল কোম্পানিতে নতুন করে 6000 শূন্যপদে কর্মী নিয়োগ || TATA company job

মাধ্যমিক পাশেই ভালো মাইনের চাকরি,জলের ট্যাঙ্কি দেখাশোনার স্থায়ী কাজ || Jal Jeevan Mission Registration 2024