Sunday, October 17, 2021

কবি আবদুস সালাম -এর একটি কবিতা

 চর্চা

    



কার্পেটের তলায় লুকিয়ে রাখি ক্ষত

 

বেভুল ভাসানে উচ্ছ্বাস ভেসে যায় সংলাপের তাঁবুতে চর্চিত হয় অবিশ্বাস্


উলঙ্গ ময়ুর নাচে বিশ্বাসহীন প্রান্তরে

নগ্ন অন্ধকার আহ্বান করে অসফলতা


পায়ের নীচের মাটি সরে যায়

নাট‍্যমঞ্চে অসহায় আস্ফলনে ডানা মেলে স্বপ্ন সুন্দরী

সমুদ্রসভ্যতা আছড়ে পড়ে, 

     ভেঙে ভেঙে যায় ঢেউ


 রাতের বাসরে জমে ওঠে মানব জন্মের রসায়ন

ভ্রষ্টমনিষীরা প্রেমের উৎসব এ মাতে

 

শরীর জুড়ে আঁকা হয় গোত্রহীন উল্লাস 

অলীক ঈশ্বর মুখ থুবড়ে পড়ে

কবি মহীতোষ গায়েন -এর একটি কবিতা

 একটি প্রেমের উপাখ্যান



একটা প্রেম মরে গেলে হাজার 

প্রেমের জন্ম হবেই,

হাজার প্রেমের মৃত্যু হলেও 

একটি প্রেম শাশ্বত কাল

অমরত্ব পাবে একথা জেনে

গেছে মহাকাল।


একথা জানার জন‍্য তোমাকে

প্রেমিক হতে হবে,তোমাকে

প্রেমিকা হতে হবে,ভালোবাসতে হবে

আকাশ,বাতাস,পাখি,গাছ,ফুল ও নদীকে

তাদের বন্ধু হতে হবে,মিশতে হবে অসহায় 

নিরন্ন মানুষের সাথে,তোমাকে আগুন হতে হবে,

মেঘ ও বৃষ্টি হতে হবে,আগে তোমাকে নত হতে

হবে,হতে হবে মানবিক, উদার ও সহনশীল।

কবি সুব্রত মিত্র -এর একটি কবিতা

 আমরণ প্রত্যাশা




সেই ভোরের সূর্যটা ডোবেনি এখনো

চেয়ে আছে দেখ এক

সুন্দর মধুক্ষণের অপেক্ষায়

গ্রীষ্মের গরমে পুড়েছি কত

বর্ষার জলে বিরহের বেদনারা

ভিজেছে অবিরত।


শরতের বিকেলে ধান ক্ষেতের ধারে

নীল ডোবা জলে

সোনালী রোদের মধুময় কম্পন

মিশ্রিত আবহাওয়ায় হেমন্তের আগমন

নবান্ন আসিছে দ্বারের দাওয়ায়

আজও কি সে মনে রাখিছে আমায় ?


শীতের হিমেল হাওয়ায়

হেঁটেহেঁটে পাথর ভেঙ্গেছি ঘাসের ডগায়

পরে আছি এতকাল তোর অপেক্ষায়


আজ আমি ক্লান্ত,

অবশেষ প্রান্তে ফুলগন্ধে নাচে বসন্ত ।

হারতে হারতে জীবনের

দোরগোড়ায় এসে ঠেকলাম

কখনো জেতার আশা রাখিনি

তবু প্রত্যাশা ছাড়িনি আজও।


              হে সূর্য ,

আরও উজ্জ্বল হতে উজ্জ্বলতর

হয়ে জেগে থাক ভালোবাসা ফিরবেই ।

কবি সত্যেন্দ্রনাথ পাইন -এর একটি কবিতা

 ভালোবাসা তুমি কোথায়



ভালোবাসা না ভালো বাসা

  কোনটা চাইছে মানুষ? 

       কোনটা! 


শিউলি ঝরানো সকাল নাকি

  রোদঝলমলে আকাশে

     মেঘেদের দাপাদাপি! 

 

এ যেন শারদীয়ার উন্মুক্ত

    আবেদন -- ফি বছর। 

বন্যার ভ্রুকুটি, রাস্তার ধারে

   জমা জলের নিচে

মৃত্যুর বিভীষিকা। 

      মরণ ফাঁদ, 

 হাতছানি দেয় অহমিকার

     নাভিশ্বাস থেকে

বিদ্যুতের সহযোগে। 


ভালোবাসা নাছোড় তবু প্রেমে

মাতৃবন্দনায়, মাতৃ আরাধনায়

 নয়তো ভাইফোঁটর আদরে

 দিদি বোনের একান্ত

    আশীর্বাদে, শুভেচ্ছায়। 


ভালো বাসা না হলেও

   ভালোবাসা হয় নিবিড়

       প্রেমের নিগূঢ় 

     মানসিকতায়। 


শিউলি ঝরুক বা না ঝরুক---

১৩ তম সংখ্যার সম্পাদকীয়

       

                                  অঙ্কন শিল্পী- তন্ময় পাল





 সম্পাদকীয়:


নদী তো চির গতিশীল, বহমান। কিন্তু জীবনের সুখ-দুঃখ আবহমান ধরে বয়ে আসছে। এই সময়ে সাহিত্য চর্চা করা প্রকৃত মুক্তি লাভের স্বাদ পাওয়া একমাত্র উপায়। এই সাহিত্য চর্চায় পারে ক্ষুধার্ত পেটকে শান্ত রাখতে। মৃত্যুতে অমরত্ব লাভ। তাই ভাবতে থাকুন। লিখতে থাকুন। সৃজনশীল করে তুলুন বিশ্ব সাহিত্য কে। ভালো লাগা কবিতা পাঠ, গল্প পাঠ অনেক দিশা খুঁজে দিতে পারে আপনাদের। আমাদের ওয়েবসাইট ম্যাগাজিন এই World Sahitya Adda পত্রিকাটি সুন্দর সাহিত্য চর্চার এক অসামান্য প্রয়াস। খুঁজে পাবেন সমগ্র বিশ্বকে শুধু একটি লিংক এ হাত দিয়ে। তাই পড়ুন। লিখুন ‌‌। সাথে থাকুন আমাদের পত্রিকার সাথে।




                                          ধন্যবাদান্তে
                                  world sahitya adda পত্রিকা



___________________________________________________


##Advertisement (বিজ্ঞাপন):




** বইটি পেতে যোগাযোগ করুন এই নাম্বারে---- 8016962754


** বইটির মূল্য মাত্র ২৫ টাকা।

_______________________________________________

Saturday, October 16, 2021

১৩ তম সংখ্যার সূচিপত্র (৪২জন)

 সম্পূর্ণ সূচিপত্র



বাংলা কবিতা ও ছড়া---



সত্যেন্দ্রনাথ পাইন, সুব্রত মিত্র, মহীতোষ গায়েন, আবদুস সালাম, আশীষ কুন্ডু, রাজা দেবরায়, নীতা কবি মুখার্জী, অভিজিৎ দত্ত, সেখ নজরুল,  জয়িতা চট্টোপাধ্যায় , মায়া বিদ,  তাপস মাইতি , ইউসুফ মোল্লা, শ্রাবণী মুখার্জী, মিতা দাসপুরকায়স্থ, পম্পা ভট্টাচার্য, সুমিত্রা পাল, চিরঞ্জিত ভাণ্ডারী, জয়তী দেওঘরিয়া, কাজী রিয়াজউদ্দিন আহমেদ, মিঠুন রায়, ঋদেনদিক মিত্রো, শ্যামল চক্রবর্ত্তী, উদয়ন চক্রবর্তী, সৌমেন কর্মকার, ক্ষুদিরাম নস্কর, ইব্রাহিম সেখ, কমল মন্ডল।



বাংলা গল্প---


 রোকেয়া ইসলাম, হর্ষময় মন্ডল, যতীশগোবিন্দ জানা।



প্রবন্ধ---


তৈমুর খান, অমিত পাল, ইমরান শাহ্।




বাংলা গদ্য তথা রম্য রচনা---


সামসুজ জামান, মৌসুমী চন্দ্র, 

তীর্থঙ্কর সুমিত।




ইংরেজি কবিতা--


Soumendra Dutta Bhowmick.




Photography----


Moushumi chandra, Tanmoy pal, 

Sohini Shabnam.





Sunday, October 3, 2021

Photography by Tanmoy pal


 

Photography by Moushumi chandra

 


Poet Pradip Kumar lahiri's one poem

 Mothere Ganges




Ganga is our ma  Ganga is our Soul !
Where were you born mom ? Listen, I
got down from Shiv's Brain !
 With the stream of water
 I woke up in the dry Land !
 flowing all my life with full of  stream !
Since the Himalayas in whose lap I was  born !
 I survived and everyone survive! Awakening
came to this country full of food grains now
available here !!Whole place filled with round
Fruits !!Filled it with fresh water all year Round !
And finally your journey ends in the far distant Sea !
Let us compare your greatness inSanskrit Sloka !
 “Gangeshcho Jamuna  ChaiboGodavari  Saraswati !
 Most people are Disciple of you !
You are the best of these four Daughters Blessed
 in this Dharadham (universe) !
 I am blessed with wiith bless Of  you !
Take  your name again before you say Goodbye !
Time has come now to say albida and me for Leaving !
Yes this time I can leave peacefully,  Sionara !

Poet Sunanda Mandal's one poem

 Farce

         


On the stage of life 

Bargaining for acting. 

Some dialogue on stage, 

Behind the makeup. 


So are the people 

And in the circle of real masks, 

Builds its own. 


Interests go beyond conflict 

The heat of a loveless world. 


Masks and people, 

People and masks 

Life and biological struggle,

Which is sometimes a farce.

Poet Soumendra Dutta Bhowmick's one poem

 SENSITIVE WARRIOR




Vis-a-Vis a life meets the challenges

           When the hurdles are its lovers.

Then the pleasure jumps up and down

            With a fine touch of sensation.

Herein the Golden Flower opens its mouth

Owing to a very sweet smelling and passion.

Let live those lovers long long time,

For a life with a plenty of honey.

Through a terrific sound darkness

A depressed finds the day bright and sunny.


 


Vis-a Vis a life thus meets a way-

The way to the solid base

Where obstacles turn into roses

And roses have the thorns—

               Not not a few less!

লেখক সুজিত চট্টোপাধ্যায় -এর একটি রম্য রচনা

 ছেঁড়া প্যান্ট বনাম প্যাটন ট্যাঙ্ক 



প্যাটন ট্যাঙ্ক যুগের লোকেরা জানতোনা একদিন ছেঁড়া প্যান্টের যুগ আসবে। 

ছেঁড়া প্যান্ট দিয়ে শরীরের অসভ্য জায়গা ঢেকে ঢুকে বুক চিতিয়ে বলবে,, 

এই দ্যাখ , এটা তোর চাইতে দামী। 

প্যাটন ট্যাঙ্ক যুগের স্মার্ট লোকগুলো 

হটাৎ ক্যাবলাকান্ত হয়ে গিয়ে ছেঁড়া প্যান্টের ঘুলঘুলির দিকে তাকিয়ে থাকবে আর মনে মনে বলবে,,, 

একি?? কেন ?? 

কানের পাশে ফিসফিস করে কেউ একজন এক কানে রিং দুল পড়ে পানমশলার থুথু জমানো মুখে উচ্চারণ করে যাবে,,, 

একেই বলে সভ্যতা,, চাঁদু,,,। ফ্যাশন সভ্যতা। 


সভ্যতা কী। সহজ কথায় বলতে গেলে , 

মিছরি , সোজা হাতে ধরে খাও কিংবা বাঁকা হাতে। স্বাদ একই থাকবে , মিষ্টি । 

পাড়ার জনদরদী মিশুকে মিঠু বৌদি পেখম তোলা ময়ূরের মতো সেজেগুজে , ঝর্ণার মতো কলকল করে উচ্ছ্বসিত হয়ে বান্ধবী তনু কে বললো ,,,, 

জানিস , কালকে ইউ টিউবে দারুণ একটা রান্না শিখলাম। 

__ কি রে ? উৎসাহে টগবগ করে ফুটছে। 

__ উচ্ছের বিরিয়ানি,, 

__ এ মা,, উচ্ছে দিয়ে,,, ভালো হবে ? 

স্বরে সন্দেহের তিতকুটে গন্ধ । 

মিঠু বৌদি ঠোঁট বাঁকিয়ে চ্যালেঞ্জ নেবার ভঙ্গিতে বললো ,,,,, 

হবেনা মানে,, ফাটাফাটি হবে। আমি তোকে ক`রে খাওয়াবো। 

এসে গেল সেই চ্যালেঞ্জিং উচ্ছে বিরিয়ানি ডে। সন্ধ্যেবেলাই মিঠু বৌদি উড়ন্ত পাখির মতো উচ্ছ্বাসে ভাসতে ভাসতে এক গামলা উচ্ছে বিরিয়ানি উপহার দিয়ে গেল। 

ডিনারের ব্যবস্থা পাকা । সুতরাং আজ তনুর রাতের রান্না নেই। সকালের চিকেন কারি ফ্রিজে রাখা আছে। গরম ক`রে নিলেই হবে। 


যথাসময়ে ডাইনিং টেবিলে ইউ টিউবের বিশেষ বিরিয়ানি পরিবেশিত হলো। হায় হায়,, একি হলো ,, ছি ছি ছি ,, এটা একটা খাদ্য ,, মানুষ খায় ? গরুও ছোঁবে না। 

তনুর স্বামী ছুটে চলে গেল বেসিনে। ওয়াক থু ওয়াক থু ক`রে ভালো করে মুখ ধুয়ে এসে বললো ,,, 

তোমার সুন্দরী বান্ধবীকে বলে দিও। দুনিয়ায় বহু খাদ্য আছে , কিন্তু তার সবই মানুষের জন্যে নয়। 

ভাগ্যিস ঘরে খানিকটা মুড়ি ছিল। চিকেনকারি দিয়ে মুড়ি , খুব একটা মন্দ নয়।

বোঝা গেল , যেখানে যা মানানসই সেটাই সভ্যতা। অন্যথায় ভোগান্তির একশেষ। 


প্যাটন ট্যাঙ্কের যুগে চোর আসতো রাতে। সবাই ঘুমিয়ে পড়লে। 

ধরা পড়লে রক্ষে নেই। বারোয়ারী ঠ্যাঙানি। মেরে লাট করে দেবে।শেষে কেউ একজন বীরপুরুষ কাঁচি দিয়ে মাথার চুল কোপচে খামচা করে কেটে , শেষ বারের মতো শাসানি দিয়ে ছেড়ে দেবে। 

যুগাবসানে চোর আসে দিনদুপুরের মধ্যিখানে। চুল নিজেই মেল পার্লার থেকে চোরছাঁট ছেঁটে তাতে ব্রাউন কালার লাগিয়ে দেবানন্দ স্টাইলে বেঁকে বেঁকে এসে ক্লায়েন্টের চুলের মুঠি ধরে ঝাঁকিয়ে , গালে ঠাস ঠাস করে চড়িয়ে , পেটের কাছে সেই জায়গায় দেশীগান ঠেঁসে ধোরে বলে ,,, 

কী আছে বের ক`রে দে। শিগগির। 

ক্লায়েন্ট বেচারা কাঁপতে কাঁপতে ঘড়ি ওয়ালেট মোবাইল ফোন স্বহস্তে সর্বশান্ত হয়ে কেৎরে দাঁড়িয়ে থাকলো। 

ছেঁড়া প্যান্ট স্টাইলিশ চোর যাবার আগে শেষ শাসানি দিয়ে গেল,,,, 

বেশি বাড়াবাড়ি করলে দাদাকে বলে দেবো, ম্যাঁও সামলাতে পারবিনা। তোর পুলিশ বাবা আমার জাঙ্গিয়া কেচে দেবে। যা ফোট।


মলয় মল্লিক প্রতিদিনের মতো সেদিনও তার কাজের জায়গায় যাবেন বলে সদর দরজা খুলে বাইরে পা রেখেই চমকে এবং বমকে গেলেন। স্বাভাবিক। 

দরজার সামনে চাপচাপ রক্ত , মরা মুরগির ঠ্যাং পালক ছত্রাকার হয়ে রয়েছে। 

একটি ছোকরা ছেলে , মোটা বেঁটে সাইজের কাঠের গুঁড়ির ওপর ফটাফট করে মুরগী কেটে বিক্রি করছে। 

মলয় মল্লিক রেগে কাঁই। মুরগী কাটা ছেলেটাকে তেড়ে গেলেন ,,,, 

আহাম্মক , আমার বাড়ির দরজায় মুরগী বেচার জায়গা বানিয়ে ফেললি ? যাওয়া আসায় রাস্তা । যা খুশি তাই করবি , কী ভেবেছিস কী ; হঠা,, হঠা সব এখন থেকে । এক্ষুনি সরিয়ে নে বলছি,, নইলে,, 

এইবারে মুরগী কাটা ছোকরা উঠে দাঁড়ালো। পরনে সেই ফ্যাশানের ছেঁড়াপ্যান্ট। গায়ে স্লিভলেস গেঞ্জি। সারাগায়ে রক্তের ছিটে। একেবারে নিখুঁত বুটিক ডিজাইন। 

__ নইলে কী? বেশি ভাঁজবেন না। ব্যবসা করছি। কোনও চুরিচামারি করছিনা। বেকার বাঙালির ছেলে। সৎ পথে করে খাচ্ছি। ব্যাগড়া মারবেন না। 

__ শোনো শোনো,, তোমাকে ব্যবসা করতে মানা করিনি। আমার দরজা টুকু ছেড়ে , যেখানে খুশি বসো। 

__ দূর মশাই , দরজা দেখাচ্ছে। দরজা আপনার , তাই ব'লে কি কর্পোরেশনের ফুটপাতও আপনার ? লে হালুয়া। 

কিচ্ছু সরবে টরবে না। যান তো , যা পারেন করে নিন। তারপর বুঝবেন আমি কে,,। 

লিখে রাখুন আমার নাম ডাব্বু। আট থেকে আশি সব্বাই একডাকে চেনে। 

দাদা এখানে বসতে বলেছে , ব্যাস। 

কোনও কথা হবেনা। 

ততক্ষণে লোক জড়ো হয়ে গেছে। লাগদাই সিন। এসব ক্লাইম্যাক্স সিন দেখার রসিক পাবলিক প্রচুর । 

মল্লিক মশাই এবার একটু নরম হয়ে বললেন,,, 

ঠিক আছে , বসো এখানেই বসো। ব্যবসা করো। কেউ তো মানা করছে না। তাই বলে মুরগী ? ঘরের সামনে না না এটা কীভাবে সম্ভব ? গন্ধে কেউ টিঁকতে পারবে এখানে? 

অন্যকিছু করো , ফুল বিক্রি করো। 

__ হাসালেন দাদা। এই গুড্ডু বসে বসে ফুল বেলপাতা বেচবে ? হেঁ হেঁ,,,, আপনি ফুলের গন্ধ শুঁকবেন ? হেঁ হেঁ ,,,, 

 শুনুন স্যার , ছোট মুখে একটা বড়ো কথা বলে রাখি , ভবিষ্যতে মিলিয়ে নেবেন। 

মা কালীর দয়ায় যদি এই মুরগির ব্যবসাটা জমে যায় , তাহলে আপনার পাশের বাড়িটাই আমি কিনবো। প্রতিবেশী । দুবেলা দেখা হবে। 

খ্যাঁক খ্যাঁক করে হেসে আবারও বসে পড়ে ঘ্যাচাং ঘ্যাঁচ্ করে মুরগী কাটতে শুরু করলো। 

মল্লিক মশাই রাগে ফুলছিলেন। মনে মনে বললেন ,,, 

এটা যদি আমাদের সেই প্যাটন ট্যাঙ্কের জামানা হতো , তাহলে এক্ষুনি ও-ই মুরগির জায়গায় তোকে ফেলে ঘচাং ফু করে দিতাম শালা । 


কী আর করা যাবে। সেই প্যাটন ট্যাঙ্কও নেই তার দাপুটে গর্জনও নেই। 

এখন ফ্যাশনের ছেঁড়াপ্যান্টের মুখ ভ্যাংচানো দেখার যুগ । একটু মানিয়ে নাও গুরু। সহ্যশক্তি মহাশক্তি , মহাগুনও বটে ।

 চিন্তা নেই । অনিয়ম টেঁকসই হয়না। 

দু'দিন বৈ তো নয় ।


( প্যাটন ট্যাঙ্ক একটি পুরাতন যুদ্ধাস্ত্র । বাংলাদেশ মুক্তি যুদ্ধে পাকিস্তানের বিপক্ষে ব্যবহার করে অসামান্য সাফল্য পেয়েছিল ভারতীয় বাহিনী ) 



লেখক তীর্থঙ্কর সুমিত -এর একটি গদ্য

 নদী কথায় ভেসে যায় ....


                (৬)



কথার সাথে সাথে কথারা বদলে যায়।দুপুরের রোদ গায়ে মেখে ভোরের কাকটা 

বাড়ি ফেরে ক্লান্ত হয়ে।ঘরের সাথে সাথে ঘর বদলে যায়।নতুন নতুন মুখ খুঁজে ফেরে চিরনতুনের সন্ধানে।গল্প কথায় সাজিয়ে নেয় তথ্য।আর ফিরে আসে কিছু অবাধ্য যন্ত্রণা।যেখানে জন্ম হয় এক একটা কবির।আবার ফিরে পাওয়া মুহূর্তে নদী কথায় ফিরে আসে প্রতিদিনের বেঁচে থাকার মানে।যে নদী স্রোত হারিয়েছে সে নদীর গভীরে যেওনা ...




               (৭)


সময়ের সাথে সাথে সময় বদলে যায়।মুহূর্তের সাথে মুহুর্ত।সবাই কথা রাখে। শুধু সময় পেরিয়ে গেলে ভুলে যাওয়ার অভিনয় করে । তাইতো ফাঁকা পথেও কথায় যেনো একটা জট। জটের মধ্যে লুকিয়ে থাকে আমার পৃথিবী।জল আলো বায়ু সবই আছে।শুধু হারানো দিনগুলো আর নেই।নেই কোনো সীমাবদ্ধতার লড়াই।সবাই মুক্ত ।মুক্ত পৃথিবীর কথা আমরা সবাই জানি।কবি , গল্পকার , পবন্ধকার সবাই সাজিয়ে নেয় তাঁর পৃথিবীকে। আমার কল্পনায় হৃদয় ভেসে যায় __ গঙ্গা,মেঘনা,পদ্মার দিকে ...




          ( ৮)


যে পথটা বেঁকে গেছে সে পথটাই মনে হয় সবথেকে সোজা ছিল।বহুদিন আগে যে রাস্তা হারিয়ে গেছে,সে রাস্তার ই আজ বড় প্রয়োজন।কয়েকটা অক্ষর কি কয়েকটা চিহ্ন কখনো ই রাস্তার গল্প শোনায় না। শোনায় না ফেলে আসা নদী বাঁকের গল্প। যে গল্পে দুপুরের রোদ বিকালের ধুলো আর রাতের ভালোবাসা লুকিয়ে থাকে।তাইতো আমি গঙ্গার কাঁধে মাথা রেখে পদ্মাকে দেখি।আর মেঘনার গল্পে ব্রহ্মপুত্রর রূপ খুঁজি।




               (৯)


অক্ষরগুলো মনে হয় এইভাবেই হারিয়ে যায় মানুষের জীবন থেকে।সাদা কালো সব ই রং মাত্র।আর হারিয়ে না যাওয়ার কারণ নেই কোনো।শুধু হাততালি আর পুরস্কার কখনই সঠিক পথের সন্ধান দেয়না।ফেলে আসা স্মৃতি আর অভ্যাস একে অপরের পরিপূরক।তাইতো গানের সাথে গান,পথের সাথে পথ লুকিয়ে থাকে প্রতিটা অক্ষর বিন্যাসে।আর এখানেই সৃষ্টি হয় এক একটা নদীকথা।যেখানে সব স্রোতের পথ চলা শুরু ...



             (১০)


যে নদীটা রোজ দেখি বয়ে যেতে তাকে নিয়ে ই মানুষের যত প্রশ্ন।সকাল থেকে রাত যত ভাবনা,অনুশোচনা,ক্রমশ ভালো লাগার তাগিদ আবার নানা প্রশ্ন।এভাবেই দিন চলে যায়।কেউ এর গভীরে যাওয়ার চেষ্টা করে না।কোনো কারণ ছাড়াই অকারণে নানা কথা।যুক্তিগুলো কে পাশাপাশি সাজিয়ে নতুন হয়ে ওঠা।এভাবে কি কিছু ফিরে আসে?