Sunday, December 5, 2021

অনুগদ্য || জ্ঞান || সত্যেন্দ্রনাথ পাইন

 জ্ঞান



    গাছ ( বৃক্ষ) কি জানে না ভাবে তার শাখা প্রশাখা এত কেন? কেন এত? না ভাবে না। ভাবতে হয় না। সেইরূপ--
     জ্ঞান বৃক্ষ বাড়তে শুরু করলে তার শাখা প্রশাখাও তেমনি বৃদ্ধি পায় আপনা হতেই।
     উল্টো দিকে সুকর্মের প্রসারও এইভাবেই হয়।
       সেজন্যই তৃণের সাথে বৃক্ষের তফাৎ বা প্রভেদ।
        বৃক্ষ সর্বদা সহিষ্ণু। জ্ঞান বৃক্ষও হয় সহিষ্ণু। কিন্তু জ্ঞান হীন বৃক্ষ সহিষ্ণু হয় না। সে হয় খল, সুযোগসন্ধানী ও স্বদর্পী।
       অতিরিক্ত শিক্ষালাভে পন্ডিত হওয়া  যায়--
কিন্তু জ্ঞানী হওয়া যায় না। যদিও শিক্ষার প্রসার ও প্রয়োজন অবশ্যই আছে।
       সুমিষ্ট বা টক আমগাছের রূপ একই। কিন্তু ফল হয়  আলাদা আলাদা। সেইরূপ  শিক্ষিত ব্যক্তি মানেই জ্ঞানী ভাবা উচিত নয়। জ্ঞানী ব্যক্তি পন্ডিত নাও হতে পারেন। যদিও শিক্ষিত এবং জ্ঞানী ব্যক্তির রূপ এক ও অভিন্ন। শিক্ষাকে জড়ত্ব থেকে মুক্তি দিতেই জ্ঞানের প্রয়োজন। জ্ঞান হীন শিক্ষা যেমন মূল্যহীন  তেমনি অশিক্ষারই নামান্তর মাত্র।  

No comments: