কবি শ্রাবণী মুখার্জী -এর একটি কবিতা

  দশভুজা 



আমার চোখে দশভুজা ,করেছো শক্ত করো নি কুঁজা ।

আমার চোখে দশভুজা ,কোমলে মেরুদন্ড সোজা ।

বিশ্ব সংসার আগলে রাখা ,হোক না তার আঁচল ছেঁড়া। 

ধর্ম বায়ু কর্ম জোগায় , করুণাময়ী আসন পাতায় ।

বিচার বিনা ধরণী মাঝে ,দেয় না হানা কোনো কাজে ।

জড়িয়ে ধরলে শান্তি ভাসে ,কোটি দুঃখে নয়ন হাসে ।

 জগত ভরা অপরাধে , সকল ভার তোমার কাঁধে ।

ক্লান্ত শরীর চালাতে জানো ,এই পৃথিবী তোমার মানো। 

আষ্টেপৃষ্ঠে বাঁধবে কখন ,অ-শিক্ষিতাতেও বিচক্ষণ ।

সেই তো গভীর চিন্তাধারা ,তুমি বিনা যে মনিহারা ।

তোমার দীপ্ত ভালোবাসা ,আমার গর্ব আমার আশা ।

বিচার তোমার ছাঁকনি সমান ,তুমি আমার মুশকিল আসান ।

ভুল শুধরে কাছে টানো ,মমতাময়ীর আঁচল আনো ।

কুসুম গরম নরম হাত ,সকল শুভ সকাল রাত ।

তোমার বুকেই পরম পাওয়া, শুধু স্নেহের আসা যাওয়া ।

একই অঙ্গে হাজার রূপ ,দেব আলয়ে সুগন্ধী ধুপ ।

তোমার দু-চোখ স্বপ্নময় , হাসিতে তোমার রাজ্যজয় ।।

Comments

Popular posts from this blog

শারদীয়া সংখ্যা ১৪৩০ || সম্পাদকীয় ও সূচিপত্র || World Sahitya Adda Sarod sonkha 1430

TATA Steel Job Recruitment 2024 || টাটা স্টিল কোম্পানিতে নতুন করে 6000 শূন্যপদে কর্মী নিয়োগ || TATA company job

মাধ্যমিক পাশেই ভালো মাইনের চাকরি,জলের ট্যাঙ্কি দেখাশোনার স্থায়ী কাজ || Jal Jeevan Mission Registration 2024